নিজস্ব প্রতিবেদক, 16 February-2017, 12:18:39pm

প্রধানমন্ত্রী শেখ হাসিনা চার দিনের সরকারি সফরে আজ বৃহস্পতিবার জার্মানি যাচ্ছেন। জার্মানির মিউনিখ নগরীতে একটি আন্তর্জাতিক নিরাপত্তা সম্মেলনে অংশগ্রহণই এ সফরের উদ্দেশ্য। পাশাপাশি জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মের্কেলের সঙ্গে দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট ইস্যুতে বৈঠক করবেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে জানা গেছে, শেখ হাসিনা মিউনিখ সম্মেলনে বিশ্ব সন্ত্রাসবাদ এবং এ বিষয়ে বাংলাদেশের অবস্থান বিষয়ে গুরুত্বপূর্ণ ভাষণ দেবেন। এ ছাড়া  বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হবেন। শেখ হাসিনা তার ভাষণে বাংলাদেশে জঙ্গিবাদ মোকাবিলায় তার সরকারের গৃহীত নানা পদক্ষেপ এবং ভবিষ্যৎ কর্মপরিকল্পনা তুলে ধরবেন বলে সূত্র জানিয়েছে।

মিউনিখের বাইয়ারেশা হফ হোটেলে ফেব্রুয়ারির ১৭ থেকে ১৯ তারিখে অনুষ্ঠেয় ৫৩তম নিরাপত্তা সম্মেলনে বিশ্বের বিভিন্ন দেশের পাঁচ শতাধিক নিরাপত্তা বিশেষজ্ঞ ও রাজনৈতিক ব্যক্তিত্ব অংশ নেবেন বলে জানা গেছে। তারা তিন দিনব্যাপী এ সম্মলনে বর্তমান বিশ্বের নানা নিরাপত্তা ইস্যু নিয়ে কথা বলবেন এবং নিরাপদ বিশ্ব গড়তে ভবিষ্যৎ কর্মপন্থার ওপর বিভিন্ন পরিপ্রেক্ষিত থেকে সুপারিশমালা প্রণয়ন করবেন।

সম্মেলনের ওয়েবসাইট থেকে জানা গেছে, যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত সরকারের ক্ষমতা গ্রহণের পরিপ্রেক্ষিতে ন্যাটো জোটের ভবিষ্যৎ কর্মপন্থা, নানামুখী নিরাপত্তা ইস্যুতে ইউরোপীয় ইউনিয়নের করণীয়, ইউক্রেন সংকট এবং রাশিয়ার সঙ্গে সম্পর্ক, সিরিয়া সংকট, কোরীয় উপদ্বীপ পরিস্থিতি, ধর্মসংক্রান্ত সন্ত্রাসবাদ, তথ্যযুদ্ধ ইত্যাদি বিষয়ে আলোচনা হবে। এ ছাড়া বৈশ্বিক স্বাস্থ্য ও জলবায়ুসংক্রান্ত নানা হুমকি মোকাবিলায় আন্তর্জাতিক সম্প্রদায়ের করণীয় নিয়েও আলোচনা হবে বলে জানা গেছে।

জাতিসংঘ মহাসচিব এন্তনিও গুতেরেস, ইউরোপীয় কাউন্সিল প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক, ইইউ শীর্ষ প্রতিনিধি ফেডেরিকা মোঘেরিনি, ন্যাটো মহাসচিব জেন্স স্টোলেনবার্গ, ইউক্রেনের প্রেসিডেন্ট পেত্রো পোরোশেঙ্কো, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ, আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি, নরওয়ের প্রধানমন্ত্রী ইরনা সোলবার্গ, হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর ওরবিন, ইরাকি প্রধানমন্ত্রী হায়দার আল আবাদি, চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই, সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী আবেদ আল-জুবায়ের, ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ শরিফ, ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী আভিগডর লিবেরমেন, রেডক্রস ইন্টারন্যাশনাল কমিটির প্রেসিডেন্ট পিটার মওরের, হিউম্যান রাইটস ওয়াচের নির্বাহী পরিচালক কেনেথ রোথ অন্যদের মধ্যে মিউনিখ নিরাপত্তা সম্মেলনে অংশগ্রহণ করবেন বলে জানা গেছে। এ ছাড়া বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের কো-চেয়ার বিল গেটসও সম্মেলনের বিশেষ অতিথি হিসেবে অংশগ্রহণ করবেন বলে জানা গেছে।

প্রধানমন্ত্রী ইতিহাদ এয়ারওয়েজের একটি ফ্লাইটযোগে ঢাকা ত্যাগ করবেন। আবুধাবি হয়ে মিউনিখ পৌঁছে শুক্রবার সকালে নিরাপত্তা সম্মেলনের উদ্বোধনী পর্বে যোগ দেবেন প্রধানমন্ত্রী। এমএসসি বিশ্ব নিরাপত্তা নিয়ে প্রতিবছর ফেব্রুয়ারি মাসে সম্মেলনের আয়োজন করে আসছে। বিভিন্ন দেশের প্রায় চার শতাধিক নীতিনির্ধারক, সরকার ও রাষ্ট্রপ্রধান, মন্ত্রী, বিশিষ্ট ব্যক্তিত্ব, গবেষক, সিভিল সোসাইটির প্রতিনিধিরা এই সম্মেলনে যোগ দেবেন। শনিবার জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মের্কেলের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন প্রধানমন্ত্রী। বাণিজ্য, বিনিয়োগ, জলবায়ু, নিরাপত্তা ইস্যুতে আলোচনা হবে দ্বিপক্ষীয় বৈঠকে।




এই বিভাগের অন্যান্য সংবাদ

মিয়ানমারে সহিংসতার অবসানে যুক্তরাজ্যের উদ্যোগ

মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর সহিংসতার অবসানে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠকের অনুরোধ

যারা গণহত্যা দিবসপালন করে না, তারা স্বাধীনতাও চায় না

প্রধানমন্ত্রী বলেছেন, যারা গণহত্যা দিবস পালন করে না, তারা জনগণের কল্যাণ চায় না, স্বাধীনতা চায় না।

সিলেটের জঙ্গি আস্তানায় প্যারা কমান্ডো অভিযান : ৪ জঙ্গি নিহত

সিলেটের শিবাবাড়িতে জঙ্গি আস্তানা 'আতিয়া মহলে' সেনাবাহিনীর প্যারা কমান্ডো অভিযান 'অপারেশন টোয়াইলাইটে'

উন্নয়নের জন্য বাংলাদেশ কারো ওপর নির্ভরশীল নয় : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী আজ দ্ব্যর্থহীন কণ্ঠে ঘোষণা করেছেন, বাংলাদেশ একটি স্বাধীন-সার্বভৌম রাষ্ট্র হিসেবে

খালেদা জিয়ার নাইকো দুর্নীতি মামলা : নিম্ন আদালতে চলবে

খালেদা জিয়ার বিরুদ্ধে নাইকো দুর্নীতি মামলার কার্যক্রম স্থগিত করে হাইকোর্টের দেয়া আদেশ বাতিল

উচ্চশিক্ষার প্রসারে সরকার নিরলসভাবে কাজ করছে: প্রধানমন্ত্রী

অনলাইন রিপোর্টার: আইনের যথাযথ প্রয়োগ ঘটিয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহে মানসম্পন্ন শিক্ষা নিশ্চিত

মুফতি হান্নানের রিভিউ খারিজের পূর্ণাঙ্গ রায় প্রকাশ

সাবেক ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা হামলা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত

২৫ মার্চকে ‘গণহত্যা দিবস’ ঘোষণা করল মন্ত্রিসভা

২৫ মার্চ জাতীয় ও আন্তর্জাতিকভাবে ‘গণহত্যা দিবস’ ঘোষণার প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

চট্টগ্রামে জঙ্গি আস্তানা সন্দেহে দু’টি বাড়ি ঘিরে চলছে অভিযান

জঙ্গি আস্তানা সন্দেহে নগরীর আকবর শাহ থানার কর্নেল হাট সিডিএ এক নম্বর সড়কের একটি বাড়ি ও উত্তর কাট্টলি

মাদারীপুর ও শরীয়তপুরে হবে তাঁতপল্লি : প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বর্তমান সরকার তাঁত ও ক্ষুদ্র কুটির শিল্পে ব্যাপক অবদান রাখছে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

জাতির জনক বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী : সমাধিতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৭তম জন্মবার্ষিকীতে তার সমাধিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন

আশকোনায় প্রস্তাবিত র‍্যাব সদর দপ্তরে আত্মঘাতী হামলা : নিহত ১

রাজধানীর আশকোনায় হাজি ক্যাম্পের পাশে প্রস্তাবিত র‍্যাব সদর দপ্তরে আত্মঘাতী হামলা

A PHP Error was encountered

Severity: Core Warning

Message: PHP Startup: Unable to load dynamic library '/opt/cpanel/ea-php56/root/usr/lib64/php/modules/mysql.so' - /opt/cpanel/ea-php56/root/usr/lib64/php/modules/mysql.so: cannot open shared object file: No such file or directory

Filename: Unknown

Line Number: 0

Backtrace: