নিজস্ব প্রতিবেদক, 16 February-2017, 08:31:49pm

দুর্নীতির মিথ্যা অভিযোগের কারণে পদ্মা সেতু প্রকল্পে নির্মাণকাজ বিলম্বিত হওয়ায় বিশ্বব্যাংকের কাছে এক বিলিয়ন ডলার ক্ষতিপূরণ দাবি করেছে আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪-দলীয় জোট। গতকাল বুধবার জোটের বৈঠক শেষে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে জোটের মুখপাত্র ও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম এ দাবি করেন। আওয়ামী লীগ সভানেত্রীর শেখ হাসিনার ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে ওই বৈঠক অনুষ্ঠিত হয়।

১৪ দলের মুখপাত্র নাসিম ক্ষতিপূরণ দাবি করে বলেন, পদ্মা সেতু থেকে মিথ্যা অভিযোগ দিয়ে অর্থায়ন ফিরিয়ে নেওয়ার কারণে কাজের বিলম্বসহ অনেক ক্ষতি হয়েছে। এই কাজের ক্ষতিপূরণ বাবদ এক বিলিয়ন ডলার মঞ্জুরি হিসেবে আমাদের দিতে হবে।

বিশ্বব্যাংকের কাছে মিথ্যা অভিযোগের জবাব জানতে চেয়ে তিনি আরও বলেন, তিন বছর আগে বিশ্বব্যাংক পদ্মা সেতু প্রকল্পে অর্থায়ন বন্ধ করে দেওয়ায় জাতির কাছে আমরা অসম্মানিত হয়েছিলাম, সারাবিশ্বের কাছে আমাদের ছোট করা হয়েছিল। তৎকালীন সময়ে করা অভিযোগ এখন কানাডার আদালতে মিথ্যা প্রমাণিত হয়েছে। আমরা বিশ্বব্যাংকের তৎকালীন সিদ্ধান্তকে নিন্দা জানাই। আমরা এখন তাদের জবাব জানতে চাই।

নাসিম অভিযোগ করে বলেন, এই ষড়যন্ত্রের নাটের গুরু ড. মুহাম্মদ ইউনূস। ইউনূস একটি পক্ষকে খুশি করে নোবেল পুরস্কার নিয়েছেন। আর এই পুরস্কারের প্রভাব খাটিয়ে একের পর এক ষড়যন্ত্র করে যাচ্ছেন। একটা চক্রকে সঙ্গে নিয়ে তিনি দেশের উন্নয়নের অন্যতম নজির পদ্মা সেতু নির্মাণের কাজকে বাধাগ্রস্ত করেন। তাই আমরা স্পিকারের কাছে আবেদন করেছি, তাকে সংসদীয় স্থায়ী কমিটির কার্যনির্বাহী কমিটির সভায় ডেকে জবাবদিহি করা হোক। আমরা মনে করি, ইউনূসসহ সব ষড়যন্ত্রকারীর বিষয়ে দেশের জনগণের জানার অবকাশ আছে।

মোহাম্মদ বলেন, পদ্মা সেতুতে দুর্নীতির অভিযোগ ওঠার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন, পদ্মা সেতুর কাজে তিল পরিমাণ দুর্নীতি নেই। তারপরও প্রধানমন্ত্রী, সংশ্লিষ্ট মন্ত্রণালয়, তথা বাংলাদেশকে হেয় করা হয়েছে। আজ অনেক বাধা অতিক্রম করে প্রমাণিত হয়েছে, পদ্মা সেতু নির্মাণকাজে কোনো দুর্নীতি হয়নি। তাই ১৪ দল মনে করে, এসব ষড়যন্ত্রকারী ছাড়া পেতে পারেন না। তাদের জনগণের সামনে দাঁড় করাতে হবে।

এই ইস্যুতে যারা হেয় হয়েছেন, মন্ত্রিত্ব হারিয়েছেন, এই রায়ের পর তাদের মন্ত্রিত্ব ফিরিয়ে দেওয়া হোকÑ সাবেক রাষ্ট্রপতি এ কিউ এম বদরুদ্দোজ্জার এমন দাবিকে কীভাবে দেখছেনÑ সাংবদিকদের এমন প্রশ্নের জবাবে নাসিম বলেন, তার শুভবুদ্ধির উদয় হয়েছে।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুব উল আলম হানিফ, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, খালিদ মাহমুদ চৌধুরী, ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়–য়াসহ ১৪ দলের নেতারা উপস্থিত ছিলেন। সম্পাদনা: নাশরাত আর্শিয়ানা চৌধুরী




এই বিভাগের অন্যান্য সংবাদ

পেইপ্যালের সেবা দেয়ার অনুমতি পেল সোনালী ব্যাংক

আউটসোর্সিং খাতের জনপ্রিয় অনলাইন মার্চেন্ট পেইপ্যাল সেবা বাংলাদেশে চালু করতে রাষ্ট্রায়ত্ত সোনালী

বিশ্বের সেরা ধনীদের তালিকায় প্রথম বাংলাদেশি সালমন এফ রহমান

বিশ্বের ধনী ব্যক্তিদের তালিকায় প্রথম বারের মতো নাম উঠল এক বাংলাদেশি নাগরিকের। মঙ্গলবার প্রকাশিত

জীবনযাত্রায় বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল ২১ দেশ

বিদেশযাত্রায় সহায়ক প্রতিষ্ঠান মুভহাব নতুন একটি জরিপে জীবনযাপনের ব্যয়ের দিক থেকে বিশ্বের সবচেয়ে

আগামী ৩ বছরে বিদ্যুতে স্বয়ংসম্পূর্ণ হবে বাংলাদেশ

আগামী ৩ বছরের মধ্যে বাংলাদেশ বিদ্যুতে স্বয়ংসম্পূর্ণ হবে বলে জানিয়েছেন পরিকল্পনা মন্ত্রী আ হ

আগামী মাসে রামপাল বিদ্যুৎকেন্দ্র নির্মাণ শুরু

আগামী মার্চ মাসের শেষ দিকে রামপালে কয়লা বিদ্যুৎকেন্দ্রের দুইটি ইউনিটে নির্মাণ কাজ শুরু হবে।

পদ্মায় ফেঁসে যেতে পারেন ড. ইউনূসসহ ষড়যন্ত্রকারীরা

পদ্মা সেতু প্রকল্প নিয়ে দুর্নীতির মিথ্যা অভিযোগের পেছনের ষড়যন্ত্রকারী নোবেল বিজয়ী ড. ইউনূসসহ

ঢাকায় ৫ হাজার সিসি ক‌্যামেরা বসাতে একনেকের সায়

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের সড়কগুলোতে ৫ হাজার সিসি ক‌্যামেরা বসানো হচ্ছে; তার সঙ্গে লাগানো হবে

উন্নয়ন নিয়ে সরকারকে বিতর্কে ডাকলেন ফখরুল

মন্ত্রীরা যে উন্নয়নের কথা বলছেন, তাতে ফাঁকি রয়েছে দাবি করে এনিয়ে সরকারকে উন্মুক্ত বিতর্কে আসার

A PHP Error was encountered

Severity: Core Warning

Message: PHP Startup: Unable to load dynamic library '/opt/cpanel/ea-php56/root/usr/lib64/php/modules/mysql.so' - /opt/cpanel/ea-php56/root/usr/lib64/php/modules/mysql.so: cannot open shared object file: No such file or directory

Filename: Unknown

Line Number: 0

Backtrace: