breaking news



নিজস্ব প্রতিবেদক, 23 March-2017, 05:28:24pm

ব্রিটিশ পার্লামেন্টের বাইরে জঙ্গিহানায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৫। আহতের সংখ্যা কমপক্ষে ৪০। হামলার পরই লন্ডন জুড়ে জারি হয়েছে রেড অ্যালার্ট। হেলিকপ্টারে চলছে নজরদারি। এই ঘটনার তীব্র নিন্দা করেছে ভারত। ট্যুইটারে শোকপ্রকাশ করেছেন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই ভয়াবহ সময়ে সন্ত্রাসবাদকে দমন করতে ভারত সবসময় ব্রিটেনের পাশে আছে, লেখেন প্রধানমন্ত্রী। জঙ্গি হামলার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও।
বুধবার স্থানীয় সময় দুপুর ২টো ৪৫ মিনিট নাগাদ এক বেপরোয়া গাড়ি পরপর কয়েকজনকে পিষে দিয়ে সজোরে ধাক্কা মারে পার্লামেন্ট হাউসকে ঘিরে রাখা লোহার বেষ্টনীতে। এরপরই সংসদ ভবনে ঢোকার চেষ্টা করে গাড়ির চালক। কিন্তু এক পুলিশকর্মী গাড়িটি আটকানোর চেষ্টা করলে ছুরির আঘাতে তাঁকে জখম করে ওই আততায়ী চালক। তাঁর রক্তাক্ত দেহ লুটিয়ে পড়ে মাটিতে। এরপরই পরিস্থিতি বেগতিক বুঝে গুলি চালাতে শুরু করেন অন্যান্য পুলিশকর্মীরা। এলোপাথাড়ি গুলির আঘাতে মৃত্যু হয় ওই হামলাকারীর।
ব্রিটেনের প্রধানমন্ত্রী টেরেসা মে শোকপ্রকাশ করে বলেন, এই ধরনের ঘটনা গণতন্ত্রের উপর হামলা। পাশাপাশি এই ভয়াবহ হামলার মুখোমুখি দাঁড়িয়ে লড়াই করার জন্য পুলিশবাহিনীকে ধন্যবাদ জানান তিনি। দেশবাসীর উদ্দেশে বার্তা দেন, সকলকে একসঙ্গে এগোতে হবে। সন্ত্রাসকে কখনওই মাথাচাড়া দিতে দেওয়া যাবে না।
বুধবারের ঘটনার আকস্মিকতায় আতঙ্কিত হয়ে পড়েন এলাকার বাসিন্দারা। ঘটনার সময় ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসা মে–র গাড়ি ওই এলাকা দিয়ে যাচ্ছিল। যদিও তিনি নিরাপদে রয়েছেন বলে জানিয়েছেন ডাউনিং স্ট্রিটের আধিকারিকরা।
বৃহস্পতিবার দুপুর ৩টে ৪০ নাগাদ ঘটনাটি ঘটে। তখন অফিস ফেরত যাত্রীদের ভিড় থাকে ওয়েস্টমিনস্টার ব্রিজে। তার কিছু দূরেই রয়েছে বিগ বেন। সেখানেও পর্যটকদের ভিড় থাকে। এক হাতে স্টিয়ারিং, অন্য হাতে বন্দুক— আততায়ী গাড়ি থেকে গুলি চালাতে চালাতেই ওয়েস্টমিনস্টার ব্রিজ হয়ে প্যালেসের সামনে চলে আসে। ওখানেই রয়েছে ব্রিটিশ পার্লামেন্ট। ব্রিজে যাঁরা ছিলেন, অতর্কিতে গুলির শব্দে আতঙ্কিত হয়ে পড়েন তাঁরা। আহত হন তাঁদের অনেকেই। থমকে যায় যান চলাচল। আপৎকালীন পরিস্থিতিতে সম্পূর্ণ বন্ধ করে দেওয়া হয় প্যালেস। কর্মীদের দপ্তরেই থাকতে বলা হয়।
 হাউস অব কমনসের নেতা ডেভিড লিডিংটন জানিয়েছেন নিরাপত্তারক্ষীদের গুলিতে মৃত্যু হয়েছে হামলাকারীর। ব্রিটিশ মেট্রোপলিটন পুলিসের তরফে জানানো হয়েছে, ওয়েস্টমিনস্টার ব্রিজে ঘটনাটি ঘটেছে। লন্ডনের যাবতীয় ভূতল পরিবহণ এদিনের মতো বন্ধ করে দেওয়া হয়। কোনও জঙ্গি সংগঠন এর সঙ্গে জড়িত রয়েছে কিনা খতিয়ে দেখছেন তদন্তকারীরা। ঘটনার পরেই ব্রিটেন বিমানবন্দর কড়া নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে। তবে কোনও ভারতীয় আহত হয়নি বলে জানা গিয়েছে। ঘটনার নেপথ্যে আইএস যোগ রয়েছে বলে অনুমান ব্রিটিশ গোয়েন্দাদের। ঘটনার তীব্র নিন্দা করেছে ভারত।ঘটনার পরে ফেসবুকে পোস্ট করে সিঙ্গাপুর নিবাসী সিইও দেবাশিস চক্রবর্তী জানান, হোটেলে বসে টিভি–তে খবর দেখে তিনি রীতিমতো আতঙ্কিত হয়ে পড়েন। কারণ তার আধ ঘণ্টা আগেই তিনি ওই ওয়েস্টমিনস্টার ব্রিজে ঘুরে বেড়িয়েছেন, ছবি তুলেছেন। সকলের শুভ কামনায় তিনি হোটেলে ফিরে ছবি–সহ ওই খবর দেখতে পেলেন।




এই বিভাগের অন্যান্য সংবাদ

দ্রুততম টহলদারি গাড়ি দুবাই পুলিশে : ঘণ্টায় ৪০৭ কিলোমিটার!

কথায় বলে, দুবাইতে নাকি সব কিছুই দ্রুত গতির। শহরের পুলিশ বাহিনীর কথাই ধরুন না! সেখানে রয়েছে দুনিয়ার

৬ হাজার মাইল ফিরে গিয়ে প্রাণ বাঁচানো ‘পরম বন্ধুকে’ নিয়ে এলেন

বয়ফ্রেন্ডের সঙ্গে গ্রিসে ছুটি কাটাতে গিয়েছিলেন ২৫ বছরের জর্জিয়া ব্রাডলি। ক্রেটে ঘোরার সময় হঠাত্ই

ভারতের উত্তর প্রদেশে কসাইখানা ও গরু পাচার বন্ধের নির্দেশ যোগীর

বিজেপি-র নির্বাচনী প্রতিশ্রুতি পূরণে উদ্যোগী হলেন ভারতের উত্তর প্রদেশের নয়া মুখ্যমন্ত্রী যোগী

আমেরিকাগামী বিমানে ল্যাপটপে নিষেধাজ্ঞা জারি

হাতে ল্যাপটপ নিয়ে আর আমেরিকাগামী বিমানে চড়া যাবেনা। মার্কিন প্রশাসন নয়া নির্দেশে আমেরিকাগামী

ইথিওপিয়ায় জঞ্জালের স্তূপ ধসে চাপা পড়ে মৃত ৪৬

জঞ্জালের স্তূপ ধসে চাপা পড়ে মৃত্য হল কমপক্ষে ৪৬ জনের। আহত হয়েছে বেশ কয়েকজন। ঘটনাটি ঘটেছে ইথিওপিয়া

ভুতের ভয়ে বাড়িছাড়া ব্রাজিলের প্রেসিডেন্ট মাইকেল!

ভুতের ভয়ে প্রাসোদপম বাড়ি ছেড়ে স্ত্রী-পুত্রকে নিয়ে রাস্তায় প্রেসিডেন্ট! এমনটাই ঘটল ব্রাজিলের

বাবরি মসজিদ ইস্যু : আলোচনায় সমাধান চায় শীর্ষ আদালত

ভারতে উগ্রবাদী হিন্দুদের ভেঙে ফেলা বাবরি মসজিদের স্থানে রামমন্দির স্থাপন নিয়ে দু’পক্ষের বোঝাপড়ার

চীনে ১৯ তলা অ্যাপার্টমেন্ট ভবনের ভেতর দিয়েই চলছে রেল!

চীনের চোংগিং শহরে ভবনের ভেতর দিয়ে চলে গেছে রেল লাইন। ১৯ তলা ভবনটির ভেতরেই বানানো হয়েছে রেল স্টেশন।

ফরাসি বিমানবন্দরে সেনার বন্দুক কেড়ে গুলিতে সন্দেহভাজন মৃত্যু

স্কুলে বন্দুকবাজের হানা ও অফিসে চিঠি বোমা বিস্ফোরণের রেশ কাটতে না কাটতে দু’দিনের মধ্যেই ফের

ব্রিটেনের কনিষ্ঠতম মা হতে চলেছে ১১ বছরের এক কিশোরী

ব্রিটেনের কনিষ্ঠতম মা হতে চলেছে মাত্র ১১ বছরের এক কিশোরী। তার সন্তানের বাবাও নাবালক এবং তার থেকে

নতুন নিষেধাজ্ঞায় ফের স্থগিতাদেশ : চাপে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড

নয়া নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার কয়েক ঘণ্টা আগেই ধাক্কা। তিন মাসের জন্য ছ’টি মুসলিম দেশের