নিজস্ব প্রতিবেদক, 16 March-2017, 05:37:31pm

কাল বিকেল থেকে চলতে থাকা টানাপড়েনে যবনিকাপাত হল আজ বেলা দশটা নাগাদ। বাংলাদেশের চট্টগ্রামে জঙ্গিদের সঙ্গে নিরাপত্তাবাহিনীর লড়াই শেষ হয়েছে। বিস্ফোরণ ও গুলিতে এক মহিলা-সহ চার জঙ্গিই নিহত। রাত থেকে পণবন্দি হয়ে থাকা ২০ জনের সবাইকেই জীবিত অবস্থায় উদ্ধার করা গিয়েছে। অভিযানে আহত হয়েছেন সোয়াট (স্পেশাল উইপনস অ্যান্ড ট্যাকটিক্স) বাহিনীর দুই সদস্য এবং ফায়ার সার্ভিসের দু’জন। টানা ১৯ ঘন্টা ধরে চলল এই 'অপারেশন অ্যাসল্ট সিক্সটিন'।

চট্টগ্রামের সীতাকুন্ডের দোতলা বাড়ি ছায়ানীড়ে আটটি ফ্ল্যাট রয়েছে। জঙ্গি আস্তানা রয়েছে খবর পেয়ে গতকাল, বুধবার, বিকেলে বাড়িটি ঘিরে ফেলে পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট, সোয়াট ও র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সদস্যরা। ভিতর থেকে গুলি চালাতে থাকে সন্দেহভাজনেরা। বাড়ির বেশ কয়েকজন বাসিন্দাকে জঙ্গিরা পণবন্দি করে রাখে বলেও রাতে জানায় পুলিশ। তবে মধ্যরাত থেকে থেমে যায় গুলির শব্দ। রাতে ভিতরে ঢোকার চেষ্টা করেনি নিরাপত্তাবাহিনী।

চট্টগ্রাম রেঞ্জের উপমহাপরিদর্শক (ডিআইজি) শফিকুল ইসলাম জানাচ্ছেন, আজ ভোর ৬টা থেকে আবার অভিযান শুরু হয়। এর পর থেকেই পুলিশ বাইরে থেকে গুলিবর্ষণ শুরু করে। একটা সময়ের পর ভিতর থেকে বিকট বিস্ফোরণের শব্দ শোনা যায়। কেঁপে ওঠে পুরো এলাকা। এই বিস্ফোরণেই চার জঙ্গি নিহত হয় বলে মনে করছে পুলিশ। সোয়াট এবং দমকলবাহিনীর চার সদস্যও আহত হন। তাঁদের চট্টগ্রাম শহরের একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। নিহত চারজনের পরিচয় জানা যায়নি। তারা নব্য জেএমবির সদস্য বলে দাবি করেছে পুলিশ।

গতকাল জঙ্গি বিরোধী পুলিশি অভিযান শুরু হয়েছিল সীতাকুণ্ডেরই আর এক বাড়ি থেকে। মহাদেবপুরের আমিরাবাদ এলাকায় সুরেশ বিশ্বাস নামের এক ব্যক্তির দোতলা বাড়িতে অভিযান চালানো হয় প্রথমে। এক মহিলা-সহ দু’জনকে গ্রেনেড, বোমা তৈরির সরঞ্জাম ও অস্ত্রসহ আটক করা হয়। তাদের জেরা করেই জানা যায় সীতাকুণ্ড কলেজ রোডের প্রেমতলায় ছায়ানীড় বাড়িটির জঙ্গি আস্তানার খবর।

বাড়ির মালিকের দেওয়া তথ্যের ভিত্তিতেই মহাদেবপুরের বাড়িতে গিয়েছিল পুলিশ। সাধন কুঠি নামের ওই বাড়িতে ধৃত দু’জন স্বামী-স্ত্রী পরিচয় দিয়ে ভাড়া নেয় মার্চ মাসের গোড়ায়। নিজেকে জসিম উদ্দিন নামে পরিচয় দিয়েছিল পুরুষটি। স্ত্রীর নাম আর্জিনা বলে জানানো হয়। তাঁদের সঙ্গে দু মাস বয়সী শিশুপুত্রও ছিল। সেও গতকাল থেকে পুলিশি হেফাজতেই রয়েছে।

বাড়ির মালিক সুভাষ দাস জানান, গত ৪ মার্চ জসিম তাঁর স্ত্রী ও দুই ‘শ্যালক’কে নিয়ে বাড়ি ভাড়া করতে আসে। ভাড়া নেওয়ার পর জসিমের দুই শ্যালক চলে যায়। জসিমের জাতীয় পরিচয়পত্রের কপি নেন বাড়িওয়ালা। তবে ভাড়া নেওয়ার পর থেকে বাড়ির দরজা জানালা সব সময় বন্ধ রাখত জসিম। এ নিয়ে সন্দেহ দেখা দিলে বাড়িওয়ালা সুভাষ দাস ওই পরিচয়পত্র নিয়ে নির্বাচন কমিশনে যান। সেখানে গিয়ে জানতে পারেন, এটা ভুয়ো পরিচয়পত্র। গত মঙ্গলবার রাতে জোর করে তিনি জসিমের ঘরে ঢুকে দেখতে পান, সেখানে প্রচুর তার, সার্কিট। এ সব দিয়ে কী করা হয় জানতে চাইলে জসিম উত্তর দেয়, তারা সার্কিট বানানোর কাজ করে। বাড়িওয়ালা সেখান থেকে একটি সার্কিট নিয়ে আসেন। পরে তিনি সেটা পরিচিত এক ইলেকট্রিক মিস্ত্রিকে দেখান। মিস্ত্রি জানান, এটা টাইমার। এটা জানার পরই কাল সকালে তিনি পুলিশকে খবর দেন।

পুলিশ দাবি করেছে, বাড়িতে ঢোকার চেষ্টা করার সময় তাদের বাধা দেয় জসিম ও আর্জিনা। পুলিশ জোর করে ঢুকলে আর্জিনা তাঁর কোমরে হাত দিতে যায়। সেটা দেখে বাড়িওয়ালা ও তাঁর স্ত্রী ওই মহিলার দুই হাত শক্ত করে ধরে ফেলেন। পরে পুলিশ আর্জিনার কোমর থেকে বোমা উদ্ধার করে।




এই বিভাগের অন্যান্য সংবাদ

মিয়ানমারে সহিংসতার অবসানে যুক্তরাজ্যের উদ্যোগ

মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর সহিংসতার অবসানে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠকের অনুরোধ

যারা গণহত্যা দিবসপালন করে না, তারা স্বাধীনতাও চায় না

প্রধানমন্ত্রী বলেছেন, যারা গণহত্যা দিবস পালন করে না, তারা জনগণের কল্যাণ চায় না, স্বাধীনতা চায় না।

সিলেটের জঙ্গি আস্তানায় প্যারা কমান্ডো অভিযান : ৪ জঙ্গি নিহত

সিলেটের শিবাবাড়িতে জঙ্গি আস্তানা 'আতিয়া মহলে' সেনাবাহিনীর প্যারা কমান্ডো অভিযান 'অপারেশন টোয়াইলাইটে'

উন্নয়নের জন্য বাংলাদেশ কারো ওপর নির্ভরশীল নয় : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী আজ দ্ব্যর্থহীন কণ্ঠে ঘোষণা করেছেন, বাংলাদেশ একটি স্বাধীন-সার্বভৌম রাষ্ট্র হিসেবে

খালেদা জিয়ার নাইকো দুর্নীতি মামলা : নিম্ন আদালতে চলবে

খালেদা জিয়ার বিরুদ্ধে নাইকো দুর্নীতি মামলার কার্যক্রম স্থগিত করে হাইকোর্টের দেয়া আদেশ বাতিল

উচ্চশিক্ষার প্রসারে সরকার নিরলসভাবে কাজ করছে: প্রধানমন্ত্রী

অনলাইন রিপোর্টার: আইনের যথাযথ প্রয়োগ ঘটিয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহে মানসম্পন্ন শিক্ষা নিশ্চিত

মুফতি হান্নানের রিভিউ খারিজের পূর্ণাঙ্গ রায় প্রকাশ

সাবেক ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা হামলা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত

২৫ মার্চকে ‘গণহত্যা দিবস’ ঘোষণা করল মন্ত্রিসভা

২৫ মার্চ জাতীয় ও আন্তর্জাতিকভাবে ‘গণহত্যা দিবস’ ঘোষণার প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

চট্টগ্রামে জঙ্গি আস্তানা সন্দেহে দু’টি বাড়ি ঘিরে চলছে অভিযান

জঙ্গি আস্তানা সন্দেহে নগরীর আকবর শাহ থানার কর্নেল হাট সিডিএ এক নম্বর সড়কের একটি বাড়ি ও উত্তর কাট্টলি

মাদারীপুর ও শরীয়তপুরে হবে তাঁতপল্লি : প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বর্তমান সরকার তাঁত ও ক্ষুদ্র কুটির শিল্পে ব্যাপক অবদান রাখছে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

জাতির জনক বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী : সমাধিতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৭তম জন্মবার্ষিকীতে তার সমাধিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন

আশকোনায় প্রস্তাবিত র‍্যাব সদর দপ্তরে আত্মঘাতী হামলা : নিহত ১

রাজধানীর আশকোনায় হাজি ক্যাম্পের পাশে প্রস্তাবিত র‍্যাব সদর দপ্তরে আত্মঘাতী হামলা

A PHP Error was encountered

Severity: Core Warning

Message: PHP Startup: Unable to load dynamic library '/opt/cpanel/ea-php56/root/usr/lib64/php/modules/mysql.so' - /opt/cpanel/ea-php56/root/usr/lib64/php/modules/mysql.so: cannot open shared object file: No such file or directory

Filename: Unknown

Line Number: 0

Backtrace: