নিজস্ব প্রতিবেদক, 26 February-2017, 08:06:23pm

জন্ম দিয়ে নিজের মা ডাস্টবিনে ফেলে চলে গেলেও ডাস্টবিন থেকে উদ্ধার হওয়া নবজাতক ‘একুশের’ মা হতে আগ্রহের কমতি নেই সমাজের বিভিন্ন শ্রেণীপেশার মানুষের।  চিকিৎসক, আইনজীবী, ব্যবসায়ী থেকে শুরু করে সাধারণ মানুষও একুশকে সন্তান হিসেবে পাওয়ার জন্য ছুটছেন আদালতে।  এদের মধ্যে নি:সন্তান দম্পতি যেমন আছেন, তেমনি আছেন সন্তানের মা-বাবাও।

রোববার (২৬ ফেব্রুয়ারি) একদিনে ছয়টি আবেদন জমা পড়েছে চট্টগ্রামের প্রথম অতিরিক্ত মহানগর দায়রা জজ ও শিশু বিষয়ক বিশেষ আদালতের বিচারক জান্নাতুল ফেরদৌসের কাছে। আদালত সব আবেদন নথিভুক্ত করার নির্দেশ দিয়েছেন। একুশ সুস্থ হওয়ার পর বিশেষ শুনানির মাধ্যমে আবেদনগুলো আদালত নিষ্পত্তির কথা উল্লেখ করেছেন বলে বাংলানিউজকে জানিয়েছেন সাধারণ নিবন্ধন শাখার এএসআই মনির আহমেদ।

আদালতে যাদের আবেদন জমা পড়েছে তারা হলেন অ্যাডভোকেট চুমকি চৌধুরী, ব্যবসায়ী মো.শহীদুল্লাহ, চট্টগ্রাম ইউরিয়া ফার্টিলাইজার লিমিটেডের (সিইউএফএল) কর্মকর্তা  মোহাম্মদ উল্লাহ, সাধারণ গৃহিণী জেসমিন আক্তার, অংকুর সোসাইটি বালিকা উচ্চ বিদ্যালয়ের জুনিয়র সহকারী শিক্ষিকা লুবনা ইয়াসমিন এবং ডা.জাকের ইসলাম ও শাকিলা আক্তার দম্পতি। চট্টগ্রামের অতিরিক্ত মহানগর পিপি অ্যাডভোকেট এম এ ফয়েজ বাংলানিউজকে বলেন, শুনেছি চুমকি চৌধুরী আমাদের বারের আইনজীবী।  তার মেয়ে আছে কিন্তু ছেলে নেই।  ছেলে হিসেবে তিনি ডাস্টবিন থেকে উদ্ধার করা শিশুটিকে লালনপালন করতে চান। একজন নি:সন্তান চিকিৎসকও আবেদন করেছেন।  আবেদনের সঙ্গে তিনি তার বিএমএ সনদও জমা দিয়েছেন।

‘ডাস্টবিন থেকে কুড়িয়া পাওয়া একটি শিশুর জন্য এই ভালবাসা দৃষ্টান্ত হয়ে থাকবে।  আদালত বলেছেন, শিশুটি আগে সুস্থ হয়ে উঠুক।  হাসপাতাল কর্তৃপক্ষ এবং পুলিশ যখন প্রতিবেদন দিয়ে বলবে যে শিশুটি সুস্থ তখন শুনানি হবে।’ বলেন ফয়েজ গত ২০ ফেব্রুয়ারি (সোমবার) রাত ১২টার দিকে নগরীর কর্ণেলহাট এলাকার লাইফ কেয়ার ডায়াগনস্টিক সেন্টার সংলগ্ন ড্রেনে নবজাতকটিকে পড়ে থাকতে দেখেন কয়েকজন যুবক।  তাদের মধ্যে নগর ছাত্রলীগের উপ-দপ্তর সম্পাদক আশরাফ উদ্দিন টিটু ও এমইএস কলেজ ছাত্রলীগের কর্মী মোমিন শাহসহ বেশ কয়েকজন ছাত্রলীগ কর্মী ছিলেন।  তারা আকবর শাহ থানার সেকেন্ড অফিসারকে ফোন করে বিষয়টি জানান।

আকবর শাহ থানার ওসি আলমগীর মাহমুদ বিষয়টি জানতে পেরে তাৎক্ষনিকভাবে টহলরত পুলিশকে নবজাতক শিশুটিকে উদ্ধারের নির্দেশ দেন।  পুলিশের টিম ঘটনাস্থলে ছুটে গিয়ে জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে থাকা ওই নবজাতককে প্রথমে নগরীর এ কে খান এলাকার আল আমিন হাসপাতাল এবং এরপর নগরীর আগ্রাবাদে মা ও শিশু হাসপাতালে নিয়ে যায়। ওই হাসপাতালে ইনকিউবেটর খালি না থাকায় শিশুটিকে নিয়ে যাওয়া হয় চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের ৩২ নাম্বার ওয়ার্ডে।  শিশুটিকে নিবিড় পরিচর্যা কেন্দ্র (ইনকিউবেটর) রেখে চিকিৎসার ব্যবস্থা করে পুলিশ।  সঙ্গে থেকে পুরো বিষয়টি নিবিড়ভাবে তদারক করেন ওসি আলমগীর মাহমুদ।

এরপর গত ২৩ ফেব্রুয়ারি চট্টগ্রামের মুখ্য মহানগর হাকিম আদালতে নবজাতককে উদ্ধার করা নিয়ে একটি প্রতিবেদন দেন আকবর শাহ থানার ওসি।  চট্টগ্রামের প্রথম মহানগর হাকিম এস এম মাসুদ পারভেজ নবজাতকের সুচিকিৎসার ব্যবস্থা করতে চমেক হাসপাতালের পরিচালককে নির্দেশ দিয়েছেন। আর নবজাতককে পূর্ণাঙ্গ নিরাপত্তা দেয়ার জন্য আকবর শাহ থানার ওসিকে নির্দেশ দেন।

একুশের রাতে উদ্ধার হওয়ায় সেই নবজাতকের নাম ‘একুশ’ রেখেছেন আকবর শাহ থানার ওসি আলমগীর মাহমুদ। হাসপাতালে শিউলি দত্ত ও সুচিতা বড়ুয়া নামে দুই প্রসূতি শিশুটিকে বুকের দুধ খাওয়াচ্ছেন।  শিশুটির অবস্থা এখন ভালর দিকে বলে জানিয়েছেন ওসি আলমগীর মাহমুদ।




এই বিভাগের অন্যান্য সংবাদ

মেয়র আনিসুল হকের জ্ঞান ফিরতে ৪৫ দিন সময় লাগবে

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হকের জ্ঞান ফিরতে আরও এক থেকে দেড় মাস সময় লাগতে

হাতিরঝিলের বিজিএমইএ ভবন ভাঙতে সময় পেল ছয় মাস

রাজধানীর হাতিরঝিল এলাকা থেকে কার্যালয় সরাতে ছয় মাস সময় পেল বাংলাদেশ পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক

কবুতরের জোড়া ৫ লাখ : উঠবে চট্টগ্রাম প্রাণিসম্পদ মেলায়

চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) শহীদ মিনার চত্বরে

‘শিশুমেলা’ চালু ডিএনসিসি ওয়ান্ডারল্যান্ড নামে

অস্থায়ীভাবে বন্ধ ঘোষণার ৮০ দিন পর রাজধানীর শ্যামলী শিশুমেলা ‘ডিএনসিসি ওয়ান্ডারল্যান্ড’ নামে

অবশেষে রুয়েট শিক্ষকদের আন্দোলন স্থগিত

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) ‘৩৩ ক্রেডিট’ প্রথা বাতিল দাবিতে আন্দোলনের

চট্টগ্রামে অভিযুক্ত ৪৬ স্কুলে অতিরিক্ত অর্থ ফেরত প্রদানে প্রচারণা কর্মসূচি শুরু

চট্টগ্রামে ভর্তি বাণিজ্যে অভিযুক্ত ৪৬টি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানকে আগামী ২৩ ফেব্রæয়ারির

গাজীপুরে গাড়িচাপায় নিহত এক ভ্যানচালক

গাজীপুর সিটি করপোরেশনের (জিসিসি) ভোগড়া এলাকায় গাড়িচাপায় এক ভ্যানচালক নিহত হয়েছেন। নিহত

সিলেটে মহানগরীতে বর্জ্য ব্যবস্থাপনার আধুনিকায়ন হচ্ছে

সিলেট সিটি কর্পোরেশনের উদ্যোগে বর্জ্য ব্যবস্থাপনা সহজ এবং পরিবেশ দূষণ রোধ করতে বর্জ্য ব্যবস্থাপনার

রাজশাহী মহানগরীতে চলছে মশার দাপট : নিধনের উদ্যোগ

অর্থনৈতিক সঙ্কটের মুখে দীর্ঘদিন রাজশাহী নগরীতে মশক নিধন কার্যক্রম বন্ধ থাকলেও অবশেষে তা আবার

কেন্দ্রীয় শহীদ মিনার ঘিরে চার স্তরের নিরাপত্তা


শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে কেন্দ্রীয় শহীদ মিনার ঘিরে নেওয়া হয়েছে ব্যাপক নিরাপত্তা

কারা ক্যান্টিনে খাবার বিক্রি হচ্ছে দ্বিগুণ দামে

কেরানীগঞ্জের রাজেন্দ্রপুরের নতুন ঢাকা কেন্দ্রীয় কারাগারের কারা ক্যন্টিন থেকে শুরু করে সব জায়গায়