নিজস্ব প্রতিবেদক, 21 February-2017, 04:48:05pm

যুক্তরাষ্ট্রে অনিবন্ধিত ও ছোট-খাটো অপরাধের সঙ্গে জড়িত অভিবাসীদের গ্রেফতার অভিযান আরও জোরদার করেছে ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট আই. সি. ই। রোববার পর্যন্ত অভিবাসীবান্ধব নিউইয়র্ক থেকেই ১শ' ১২ অভিবাসীকে আটক করার খবর পাওয়া গেছে। এ অবস্থায় প্রবাসী বাংলাদেশি কমিউনিটিতেও আতঙ্ক বিরাজ করছে। এদিকে, আই. সি. ই'র এই গ্রেফতার অভিযান নিয়ে প্রশ্ন তুলেছেন ডেমোক্র্যাট দলের নেতারা।

রোববার মেক্সিকোর বিভিন্ন শহরে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প বিরোধী র‌্যালিতে যোগ দেয় লাখ লাখ মানুষ। মেক্সিকান সিভিল অর্গানাইজেশনের ডাকে এদিন দেশটির ২০টিরও বেশি শহরে বিক্ষোভ হয়। ট্রাম্পের অভিবাসী বিরোধী অবস্থান ও যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের বিরোধিতা করে এই প্রতিবাদ কর্মসূচির আয়োজন করা হয়।

একইদিন ট্রাম্পের যুক্তরাষ্ট্র ভ্রমণে নিষেধাজ্ঞার বিরুদ্ধে নিউইয়র্কে আয়োজিত বিক্ষোভ সমাবেশে যোগ দেন, মেয়র বিল ডি ব্লাজিওসহ সিটি কাউন্সিলের ঊর্ধ্বতন কর্মকর্তারা। সাত দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে ভ্রমণ নিষেধাজ্ঞাকে অসাংবিধানিক আখ্যা দিয়ে সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানান ব্লাজিও।

তিনি বলেন, 'যুক্তরাষ্ট্রে অভিবাসী ও শরণার্থীদের ওপর যে খড়গ নেমে এসেছে, তার বিরুদ্ধে সবার সংহতি জানানো উচিত। অভিবাসী বিরোধী কোনো পদক্ষেপ, যুক্তরাষ্ট্রের সংবিধানের পরিপন্থী। ট্রাম্প প্রশাসন এসব কার্যক্রম আমাদের সবাইকে ব্যথিত করে। আমরা মার্কিন সমাজে কোনো বিভক্তি সৃষ্টি হতে দেবো না।'

মার্কিন প্রেসিডেন্টের অভিবাসী বিরোধী নির্বাহী আদেশের পর অনিবন্ধিত প্রবাসীদের ধর-পাকড় বেড়েই চলেছে। এক সপ্তাহে ৬শ'রও বেশি অভিবাসীকে আটকের পর এবার নিউইয়র্কে ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট আই. সি. ই'র হাতে অপরাধে জড়িত, বহিষ্কারাদেশ প্রাপ্ত ও অবৈধভাবে অনুপ্রবেশকারী শতাধিক ব্যক্তির আটক হওয়ার খবর পাওয়া গেছে। এ পর্যন্ত আটককৃতদের মধ্যে বাংলাদেশি বংশোদ্ভূত কারও থাকা না-থাকার বিষয়ে নির্দিষ্ট তথ্য পাওয়া না গেলেও; শঙ্কায় রয়েছেন প্রবাসী বাঙালিরা।

সাত মুসলিম প্রধান দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্র ভ্রমণে নিষেধাজ্ঞার বিপক্ষে রায় দেয়ায়, আবারও আপিল আদালতের তীব্র সমালোচনা করেছে ট্রাম্প প্রশাসন। মার্কিন সংবিধানে প্রেসিডেন্টকে অনেক ক্ষমতা দেয়া হলেও; গত সপ্তাহের রায়ে আদালত তার ক্ষমতা প্রদর্শন করেছেন বলে এক সাক্ষাৎকারে উল্লেখ করেন হোয়াইট হাউসের সিনিয়র উপদেষ্টা স্টিফেন মিলার।




এই বিভাগের অন্যান্য সংবাদ

সুইজারল্যান্ডে নাগরিকত্ব পাওয়ার নীতি সহজ হচ্ছে

ইওরোপের দেশ সুইজারল্যান্ডের প্রাকৃতিক সৌন্দর্য নিয়ে বিশ্বজুড়ে বহু মানুষের আগ্রহ রয়েছে।

জাতীয় সংসদে প্রবাসীদের জন্য কোটা থাকা জরুরি : আয়েবা মহাসচিব

উন্নত দেশের উদাহরণ দিয়ে সর্ব ইউরোপীয় বাংলাদেশ অ্যাসোসিয়েশন (আয়েবা) মহাসচিব কাজী এনায়েত উল্লাহ্

যুক্তরাষ্ট্রে প্রবাসী মিজান হত্যা : প্রধান আসামি গ্রেফতার

বাংলাদেশি প্রবাসী মিজান হত্যার প্রধান আসামিকে গ্রেফতার করেছে যুক্তরাষ্ট্র পুলিশ। বৃহ্স্পতিবার

মালয়েশিয়ায় ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা

যথাযথ মর্যাদায় মালয়েশিয়ায় 'শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস' পালন করেছে বাংলাদেশ দূতাবাস।

দুবাইয়ে সততার নজির রেখে কোটি প্রবাসীর মুখ উজ্জ্বল করলেন বাংলাদেশী

দেশের মাটি থেকে হাজার মাইল দূরে আপনজনদের ছেড়ে থাকা কোটি প্রবাসীদের জীবনে গদবাধা কাজ আর বাড়ির চিন্তার

দুবাইয়ে সততার নজির রেখে কোটি প্রবাসীর মুখ উজ্জ্বল করলেন বাংলাদেশী

দেশের মাটি থেকে হাজার মাইল দূরে আপনজনদের ছেড়ে থাকা কোটি প্রবাসীদের জীবনে গদবাধা কাজ আর বাড়ির চিন্তার